Programming Tutorial , Android, Xml ,Java ,Php ,Mysql ,Html,CSS ,Ios,JavaScript & Networking, Internet,PC help Line & More... Free Video or Audio Download. For This Site Any Kinds Of Help You Can Also Contract: www.facebook/sattarcse or Email: sattar.mbstu@gmail.com, Skypee:sattar_cse , twitter:sattar_cse

Sunday, July 20, 2014

এটিএম কার্ড ছাড়াই বুথ থেকে টাকা উত্তোলনের সুযোগ

এটিএম কার্ড ছাড়াই বুথ থেকে টাকা উত্তোলনের সুযোগ



আমাদের অনেক সময় জরুরী কাজে বেশি টাকার দরকার হয়। ঠিক ঐ সময় মানিব্যাগে হাত দিয়ে দেখলেন পর্যাপ্ত টাকা নাই আবার সঙ্গে এটিএম কার্ডটি ও বাসা থেকে নিয়ে আসতে ভুলে গেছেন। একেই বলে মরার উপরে খাঁড়ার ঘা।
এ রকম ঘটনা মাঝে মাঝেই আমাদের জীবনে ঘটে থাকে। আর এ ধরনের পরিস্থিতিতে নিজেকে খুব অসহায় মনে হয়। এই রকম সমস্যার সমাধানের জন্য বিশেষ চিন্তা-ভাবনা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে কার্ড ছাড়াও অ্যাকাউন্ট হোল্ডারের নির্দেশ অনুযায়ী দেশের যে কোনও প্রান্তে, যে কোনও ব্যক্তি এটিএম কার্ড ছাড়া টাকা তুলতে পারবেন।
যার নামে এটিএম কার্ড রয়েছে প্রথমে তাকে নেট ব্যাংকিং-এর সাহায্যে টাকা যিনি তুলবেন তার নাম, মোবাইল নম্বর ও শহরের নাম লিখতে হবে। এর পর ব্যাংক থেকে কার্ড হোল্ডারের কাছে এসএমএসে একটি কোড পাঠানো হবে। এই কোডটি যিনি টাকা তুলবেন তাকে পাঠাতে হবে। টাকা তোলার জন্য এই কোডটি এটিএম মেশিনে টাইপ করার পর তার মোবাইলে আরও একটি কোড আসবে। এই দু’টি কোড এক সঙ্গে এটিএম মেশিনে Enter করলে টাকা তোলা যাবে।
রিজার্ভ ব্যাঙ্কের এক কর্মকর্তা জানিয়েছেন, এখনও গ্রামে-গঞ্জে মানুষ হঠাৎ বিপদে পড়লে মহাজনের কাছ থেকে টাকা ধার করেন। এই ব্যবস্থা চালু হলে গ্রামের মানুষ বিশেষভাবে উপকৃত হবেন। এর সাহায্যে দূরের কোনও আত্মীয়ের কাছে ও সাহায্য হিসাবে টাকা পাঠাতে পারবেন। ভারতে এখন ৪০ কোটি মানুষ এটিএম কার্ড ব্যবহার করেন। কিন্তু মোবাইল ব্যবহার করেন প্রায় ৯০ কোটি মানুষ। ফলে এই ব্যবস্থা বেশ কার্যকরী হবে বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক।
বাংলাদেশের কোন ব্যাংক এখন ও এই সিস্টেম চালু করে নাই মনে হয়। আশা করতেছি খুব তাড়াতাড়ি এই সুবিধা চালু করে দিবে এবং আমরা ও কার্ড ভুলে বাসাই রেখে আসার বিপদ থেকে রক্ষা পাবো :)
ভালো থাকবেন সবাই।

No comments:

Post a Comment

বার্তা থেকে মন্তব্য